Uncategorized

কিভাবে একটি ই-কমার্স ওয়েবসাইট বানাবেন? দরকার কি?

সারা বিশ্বে প্রায় 206 কোটি মানুষ আজকাল অনলাইনে পণ্য কেনার জন্য তাদের অর্থ বিনিয়োগ করছে। আজকের সময়ে, আপনি যেকোনো ব্যক্তির স্মার্টফোন, ট্যাবলেট এবং ল্যাপটপে অ্যাপ আকারে অনেক ই-কমার্স সাইট দেখতে পাবেন।

ই-কমার্স সাইটগুলি Daraz, Ajker Deal, Chaldal, Amazon, Alibaba বিভিন্ন নামে রয়েছে। আমরা সকলেই জানি যে ইন্টারনেটে অনেক ইকমার্স সাইট রয়েছে যেখান থেকে আমরা আমাদের পছন্দের জিনিসগুলি ভাল দামে পেয়ে থাকি। কিন্তু এই ই-কমার্স সাইট আসলে কি?

ই-কমার্স সাইট হল একটি মাধ্যম, যার কারণে আজ লক্ষ লক্ষ মানুষ তাদের ঘরবাড়ি ছাড়াই ভাল দামে তাদের প্রয়োজনীয় জিনিসপত্র কিনছে, তাও কোনো ঝামেলা ছাড়াই এবং নিরাপদে। ই-কমার্সের আসল অর্থ হল ইন্টারনেটের মাধ্যমে পণ্য বা জিনিস ক্রয় বিক্রয় করা।

How to Open a Ecommerch Website?
কিভাবে ইকমার্স ওয়েবসাইট বানাবেন, ই-কমার্সকে অনলাইন ব্যবসাও বলা হয় যা একজন ব্যক্তি চালান। ই-কমার্স দুটি শব্দ দ্বারা গঠিত যেমন ইলেকট্রনিক্স এবং কমার্স অর্থাৎ ব্যবসা। আপনি যখন ইলেকট্রনিক্স মিডিয়াম এর মাধ্যমে কোন ব্যবসা করেন তখন তাকে ই কমার্স বলে।

ই-কমার্সও এমন একটি ব্যবসা যার মাধ্যমে আপনি প্রচুর অর্থ উপার্জন করতে পারেন। ইন্টারনেট জগতে এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করা এত সহজ নয় এবং এটি সবার জন্য নয়। এটি তৈরি করতে, এটি সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান থাকা খুব গুরুত্বপূর্ণ।

একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে কী কী জিনিস প্রয়োজন?
আজকে এই আর্টিকেলে আমরা জানব যে একটি ই-কমার্স ওয়েবসাইট করতে আমাদের কি কি জিনিস দরকার।

1. টাকা: যে কোন ধরনের ব্যবসা শুরু করতে আমাদের টাকার প্রয়োজন। একইভাবে, ই-কমার্স ব্যবসা শুরু করার আগে আপনার কাছে পর্যাপ্ত অর্থ থাকা উচিত কারণ অর্থ বিনিয়োগ ছাড়া কোনও ব্যবসাই সম্পূর্ণ করা যায় না। একটি অনলাইন ব্যবসা শুরু করতে, একটি ওয়েবসাইট তৈরি করতে আপনার অর্থ খরচ হবে।

আপনার ই-কমার্সে যে পণ্যগুলো থাকবে সেগুলোতেও টাকা লাগবে। এমন অনেক জিনিস রয়েছে যেখানে আপনাকে অর্থ বিনিয়োগ করতে হতে পারে। অতএব, ব্যবসা শুরু করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল টাকা, যদি আপনার কাছে পর্যাপ্ত অর্থ থাকে, যার সাহায্যে আপনি নিজের ই-কমার্স সাইট খুলতে পারেন, তবেই এতে অর্থ বিনিয়োগ করুন, অন্যথায় নয়।

2. পরিকল্পনা: আপনার ব্যবসা শুরু করার জন্য অনেক পরিকল্পনা আছে। পরিকল্পনা ছাড়া ব্যবসায়, আপনি পরবর্তী করণীয় সম্পর্কে ধারণা পেতে সক্ষম হবেন না, আপনি মনোনিবেশ করতে পারবেন না এবং পরবর্তীতে আপনাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হতে পারে।

3. ডোমেন নাম – ডোমেন নাম
ইন্টারনেটে একটি ই-কমার্স সাইট শুরু করতে , আপনার www.daraz.com এর মতো একটি ডোমেন নাম প্রয়োজন৷ এটি অনলাইন জগতে একটি ঠিকানা হিসেবে কাজ করে, যার মাধ্যমে ক্রেতারা আপনার ওয়েবসাইট খুঁজে পেতে পারেন।

বেশিরভাগ অনলাইন ব্যবসার ডোমেইন নাম হয় .com এ বন্ধ বা .net দিয়ে বন্ধ। আপনি যে নামে আপনার ই-কমার্স সাইটের নাম রাখতে চান আপনার ডোমেইন নামটি একই নামের সাথে হওয়া উচিত।

4. ওয়েব হোস্টিংঃ আপনার ওয়েবসাইটের জন্য আপনার ওয়েব হোস্টিং পরিষেবা দরকার যাতে লোকেরা ইন্টারনেটে আপনার ওয়েবসাইট দেখতে সক্ষম হয়।

এবং যখন একজন ব্যক্তি তার ওয়েব ব্রাউজারে আপনার ওয়েবসাইটের ডোমেইন নাম লেখার জন্য ইন্টারনেট ব্যবহার করে, তখন এই ওয়েব হোস্টিং আপনার ওয়েবসাইটের সমস্ত ফাইল এবং ডেটা তার ব্রাউজারে পাঠাবে যাতে সেই ব্যক্তি সহজেই আপনার ওয়েবসাইট অ্যাক্সেস করতে সক্ষম হবে।

আপনি যদি হোস্টিং কেনার ক্ষেত্রে 50% ডিসকাউন্ট অফার চান, তাহলে আপনি এই কুপনটি ব্যবহার করতে পারেন যাতে আপনি 50% ডিসকাউন্টের সুবিধা পাবেন। আপনি যদি ওয়ার্ডপ্রেসে আপনার ব্লগ শুরু করতে চান তবে এটি আপনার জন্য একটি ভাল সুযোগ।

5. ওয়েবসাইট
আপনার ব্যবসার জন্য যেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ তা হল আপনার ওয়েবসাইট। আপনার যদি ওয়েবসাইট তৈরি করতে হয় সে সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান থাকে তবে আপনি আপনার ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং যদি আপনার এটি সম্পর্কে জ্ঞান না থাকে তবে আপনি টাকা দিয়ে আপনার ওয়েবসাইট তৈরি করতে পারেন। ওয়েব ডিজাইনার পারেন। আপনার নিজের ওয়েবসাইটটি কেমন হওয়া উচিত তা নিয়ে আপনাকে ভাবতে হবে।

এবং আপনার ওয়েবসাইটটি কিসের জন্য তৈরি করা হয়েছে তা সর্বদা দেখানো উচিত, যেমন আপনি যদি একটি ই-কমার্স সাইট তৈরি করেন, তাহলে আপনি যে সমস্ত পণ্য বিক্রি করতে চান তা এটিতে দৃশ্যমান হওয়া উচিত।

আপনার ওয়েবসাইটের ডিজাইনটি এমন হওয়া উচিত যাতে লোকেরা আপনার ওয়েবসাইটের প্রতি আকৃষ্ট হয়, এটি আপনাকে আনন্দ দেবে এবং আপনি প্রচুর লাভও পাবেন।

6. শপিং কার্ট সফটওয়্যার
আপনার ই-কমার্স সাইটের মূল উদ্দেশ্য হল আপনার গ্রাহকদের কাছে পণ্য বিক্রি করা এবং আপনার গ্রাহকদের কাছে পণ্য বিক্রি করার জন্য আপনার একটি শপিং কার্ট সফটওয়্যার লাগবে।

এই সফ্টওয়্যারটি আপনার ক্রেতাকে আপনার ওয়েবসাইটে উপস্থিত পণ্যগুলি দেখার সুযোগ দেয় এবং তার পছন্দের জিনিসগুলি বেছে নিতে এবং কিনতে পারে৷

শপিং কার্ট সফ্টওয়্যার আপনার গ্রাহকদের তাদের ক্রেডিট কার্ড ব্যবহার করে নিরাপদে তাদের প্রিয় আইটেম কিনতে অনুমতি দেয়। এই পরিষেবাটি আপনার ক্রেডিট কার্ডের বিশদ বিবরণ এবং আপনার অর্ডার ডেটা অন্য লোকেদের চোখ থেকে সুরক্ষিত রাখে।

7. বণিক পরিষেবা প্রদানকারী
একটি অনলাইন ব্যবসা কখনই তার ওয়েবসাইটের মাধ্যমে নগদ অর্থপ্রদান গ্রহণ করতে পারে না, এটির জন্য একজন বণিক পরিষেবা প্রদানকারীর প্রয়োজন যার কাজ ক্রেডিট এবং ডেবিট কার্ড সম্পর্কিত জিনিসগুলি পরিচালনা করা।

এই পরিষেবা ব্যবসা গ্রাহক এবং ক্রেডিট কার্ড কোম্পানির মধ্যে একটি যোগাযোগ বজায় রাখে। গ্রাহকদের কাছ থেকে বেতন প্রক্রিয়া করার পরে, এটি তাদের প্রদত্ত ক্রেডিট কার্ড অ্যাকাউন্ট থেকে টাকা নেয় এবং এটি ব্যবসায়ীর অ্যাকাউন্টে পাঠায়।

মার্চেন্ট সার্ভিস প্রোভাইডার টাকা পাওয়ার পর তার কমিশনের টাকা কেটে নিয়ে বাকি টাকা ওয়েবসাইটের মালিককে তার অ্যাকাউন্টে পাঠায়। ই-কমার্স ওয়েবসাইটের জন্য বণিক পরিষেবা প্রদানকারী একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এটি ছাড়া বণিকের কাছে তার গ্রাহকদের কাছ থেকে অর্থ নেওয়ার অন্য কোন উপায় নেই।

একটি ইকমার্স ওয়েবসাইট তৈরি করা খুব কঠিন কাজ নয়, যদি আপনার কাছে এটি সম্পর্কিত সম্পূর্ণ তথ্য এবং উপরে উল্লেখিত সমস্ত জিনিস থাকে তবে আপনি সহজেই আপনার ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং ভাল আয় করতে পারেন।

আমি আশা করি আপনি এই নিবন্ধটি থেকে কিছু জ্ঞান অর্জন করেছেন, যা ভবিষ্যতে আপনাকে এই নিবন্ধ সম্পর্কিত তথ্য দিয়ে সাহায্য করতে পারে।

ই-কমার্স ওয়েবসাইট সম্পর্কে সম্পূর্ণ তথ্য
আমি আশা করি আপনি কিভাবে একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে হয় এই নিবন্ধটি পছন্দ করবেন ? ভালো লেগেছে নিশ্চয়ই। পাঠকদের কাছে ই-কমার্স ওয়েবসাইট সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়ার জন্য আমার সর্বদা প্রচেষ্টা ছিল, যাতে তাদের সেই নিবন্ধের প্রসঙ্গে অন্য সাইট বা ইন্টারনেট অনুসন্ধান করতে না হয়।

এতে তাদের সময়ও বাঁচবে এবং তারা সব তথ্য এক জায়গায় পেয়ে যাবে। আপনার যদি এই নিবন্ধটি সম্পর্কে কোন সন্দেহ থাকে বা আপনি চান যে এটিতে কিছু উন্নতি করা উচিত, তবে আপনি এটির জন্য কম মন্তব্য লিখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *